ঢাকার রূপ বদলাতে তাপসের ৩০ বছর আর ইশরাকের ১০০ বছরের মাস্টারপ্ল্যান

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের একক প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। উত্তরে আতিকুল ইসলাম ও দক্ষিণে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসই নৌকার কান্ডারী হচ্ছেন। এদিকে উত্তর সিটিতে বিএনপির নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল ও দক্ষিণে অবিভক্ত ঢাকা সিটির মেয়র সাদেক হোসেন খোকার ছেলে ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনকে দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে।

এদিকে , নির্বাচিত হলে পুরান ঢাকার রূপ প্রস্ফূটিত করতে ৩০ বছর মেয়াদি মহাপরিকল্পনা গ্রহণ করবেন বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, ‘জনগণ যদি আমাকে নির্বাচিত করে, তবে বৃহত্তর পরিসরে পুরান ঢাকার ঐতিহ্য সংরক্ষণ করে স্বমহিমায় প্রস্ফূটিত করবো। রাজধানীতে যারা অবহেলিত, তাদের সব ধরনের নাগরিক সুবিধা দেওয়া হবে। ইনশাল্লাহ নির্বাচিত হতে পারলে ত্রিশ বছর মেয়াদি মহাপরিকল্পনার মাধ্যমে ২০৪১ এর স্বপ্ন সফল করবো।’

অন্যদিকে, নির্বাচিত হলে ঢাকার রূপ পরিবর্তন করতত ১০০ বছর মেয়াদি মহাপরিকল্পনা গ্রহণ করবেন বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র পদে বিএনপি মনোনিত প্রার্থী ইশরাক হোসেন। তিনি বলেন, “আমি মনে করি ঢাকা সিটির সবচেয়ে বড় সমস্যা যানজট। এই যানজটের কারণে প্রতিদিন আমাদের বহু কর্মঘণ্টা নষ্ট হচ্ছে, বছরে প্রায় এক লাখ ৩৫ হাজার কোটি টাকা লোকসান হচ্ছে। ঢাকার ওপর চাপ কমানোর জন্য বিকেন্দ্রীকরণ করতে হবে। ঢাকার যে মূল নকশা সে অনুযায়ী গড়ে ওঠেনি এবং আমাদের কোনো মাস্টার প্ল্যান ছিল না।” তাই আমি ১০০ বছরের মাস্টারপ্ল্যান করতে চাই।