লেবু খাওয়ায় সতর্ক থাকার নির্দেশ দিয়েছে গভেষকরা

আমরা অনেকেই জানি দেহের বাড়তি ওজন কমাতে লেবু অত্যন্ত উপকারী । তাই অনেকেই নিয়ম না জেনেই লেবু খেয়ে থাকে , ফলে নানারকম শারীরিক সমস্যা দেখা দিচ্ছে। গ্যাস, অ্যাসিডিটি, ক্ষুধামন্দা, বমি ইত্যাদি।

তাহলে চলুন জেনে নেই লেবু বেশী খেলে কোন সমস্যাগুলো হতে পারে-

১। যারা প্রতিদিন সকালে উঠে লেবুপানি খান তারা যদি দিনে অন্তত দুইবার ব্রাশ করেন তাহলে দাঁতের সমস্যা অনেক কম হয়।সম্প্রতি ব্রাজিলের একটি গবেষণা পত্রে বলা হয়েছে সফট ড্রিংক খেলে দাঁতের যে সমস্যা হয় লেবুর থেকেও ঠিক একই সমস্যা হয়।

২। খালি পেটে লেবু খেলে আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় উৎসেচক পেপসিন ভেঙে যায়। পেপসিন আমাদের হজমে সাহায্য করে। মূলত প্রোটিন হজম করায়। এদিকে লেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড পেপসিনকে ভেঙে ক্ষতিকর এনজাইম তৈরি করে। ফলে খাবার ঠিকমতো হজম হয় না।

৩।অতিরিক্ত লেবু বা লেবুর রস খেলে সেখান থেকে অ্যাসিড তো হবেই, সেই সঙ্গে বমি বমি ভাব বা বমি হতেই পারে। যেখান থেকে পরবর্তীকালে গুরুতর সমস্যা দেখা দেয়। শুধুমাত্র লেবুপানি নয়, যেকোনো ডিটক্স ডায়েট ড্রিংক থেকেই এই সমস্যা হতে পারে।

৪। অতিরিক্ত ভিটামিন সি রক্তে আয়রনের মাত্রা বাড়িয়ে দেয়, আয়রন প্রয়োজন। কিন্তু পরিমাণ বেশি হলে তা ক্ষতিকর। যার ফলে অভ্যন্তরীণ অঙ্গ প্রত্যঙ্গের ক্ষতি হয়।