ভুল তালিকার জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কেই দায়ী করলেন স্বরাষ্ট্রমন্ত্রী

সম্প্রতি মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সেনাদের সহায়তা করা রাজাকার বাহিনীর সদস্যদের একটি তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। সেই তালিকায় অনেক ভুল থাকার প্রমাণ পেয়েছে অনেকেই । অনেক মুক্তিযোদ্ধার নামও এসেছে এই তালিকায়। আর তাতেই সমালোচনার মুখে পড়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

তবে এই ঘটনার দায়ভার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কেই নিতে হবে বলে দাবী করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, ‘রাজাকারদের তালিকার বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়কে নোট দেওয়া হয়েছিল। কিন্তু তারা তা সংশোধন করেনি। তাদের আরো যাচাই-বাছাই করা উচিত ছিল।’

এর আগে রাজাকারদের তালিকায় কয়েকজন মুক্তিযোদ্ধার নাম আসার ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। আজ মঙ্গলবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এই ঘটনার দায় নিজের কাঁধে নিয়ে ক্ষমা প্রার্থনা করেন তিনি। সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছ থেকে রাজাকারদের যেই তালিকা পেয়েছি, সেটাই প্রকাশ করেছি। এটা আমরা তৈরি করি নি। জাতি এই তালিকা চেয়েছে, আমরা শুধু প্রকাশ করেছি মাত্র।