রাজাকারের তালিকা প্রকাশ হবে আজ

মহান স্বাধীনতা দিবসের প্রাক্কালে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকারী রাজাকারদের তালিকা প্রকাশ করা হচ্ছে। একাত্তরে খুন, ধর্ষণ, নির্যাতন, লুণ্ঠনে যারা পাকিস্তানি বাহিনীকে সহযোগিতা করেছিল, সেসব রাজাকারের তালিকার প্রথম পর্ব আজ প্রকাশ করবে সরকার। একইসাথে বীর মুক্তিযোদ্ধাদের একটি তালিকাও প্রকাশ করা হবে।

আজ বেলা সারে ১১টার দিকে ঢাকায় রাজাকার, আলবদর ও আলশামস বাহিনীর সদস্যদের নাম জানাবেন মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক।

বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা সুফি আবদুল্লাহিল মারুফ। তিনি বলেন, ‘রোববার (আজ) সকাল সাড়ে ১১টায় মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে সারা দেশের রাজাকারের তালিকা প্রকাশ করবেন মন্ত্রী। পরে তা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হতে পারে।’

তবে সূত্র থেকে জানা যায়, এবারের তালিকা নতুন কোনো কিছু যুক্ত হচ্ছে না। এ ব্যাপারে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ‘আজ যে তালিকা মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী প্রকাশ করবেন তা নতুন কিছু নয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে অতীতে সংগ্রহ করা একাত্তরের রাজাকার বাহিনীর সদস্য হিসেবে যারা ভাতা নিয়েছে বা যাদের নামে অস্ত্র এসেছে, তাদের নাম-পরিচয়, ভূমিকাসহ যেসব তথ্য স্থানীয় প্রশাসন ও পুলিশের গোয়েন্দা সংস্থার কাছে ছিল সেই তথ্য ধরে করা তালিকাই তিনি আবার প্রকাশ করবেন। এরপর পর্যায়ক্রমে অন্য ঘাতক বাহিনীর সদস্যদের তালিকাও প্রকাশ করা হবে বলে মন্ত্রীর দফতর সূত্রে জানা গেছে।