ভারতের এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকিঃ ফখরুল

নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাস হওয়ার আগে থেকেই ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম, ত্রিপুরা, অরুণাচল, মেঘালয়ে প্রতিবাদ শুরু হয়েছে। বিল পাস হওয়ার পর তা আরো ভয়াবহ আকার নিয়েছে। প্রতিবাদ বিক্ষোভে আগুন, ভাঙচুর যেমন হয়েছে, পুলিশের গুলিতে মৃত্যুর খবরও এসেছে। এতিমধ্যেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (এনআরসি) এবং (সিএবি)’র বিরুদ্ধে গণআন্দোলোনের ডাক দিয়েছেন ।

এদিকে ভারতের এনআরসি নিয়ে মতপ্রকাশ করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর । তিনি মনে করেন, এনআরসি বাংলাদেশের স্বার্বভৌমত্বের ওপর হুমকি স্বরূপ ।

আজ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শনিবার (১৪ ডিসেম্বর) সকালে রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে দলীয় নেতাদের নিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে মির্জা ফখরুল বলেন, ‘ভারতের এনআরসি যে বিষয়টা আমরা প্রথম থেকেই বলছি, আমরা অত্যন্ত উদ্বিগ্ন এবং এনআরসি আমাদের স্বার্বভৌমত্বের ওপর হুমকি বলে মনে করছি। অতীতেও আমরা উল্লেখ করেছি, আজকে যে অবস্থা তৈরি হয়েছে- এটা শুধু বাংলাদেশে নয়, সমগ্র উপমহাদেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করবে, সংঘাত সৃষ্টি করবে। এবং রাজনীতির যে মূল বিষয়গুলো ছিল উদারপন্থী গণতান্ত্রিক রাজনীতি, অসাম্প্রদায়িক রাজনীতি সেই বিষয়গুলো ধ্বংস করে দিয়ে একটি সাম্প্রদায়িক রাজনীতিকে প্রতিষ্ঠা করার জন্য এ ধরনের প্রয়াস চালানো হচ্ছে’ ।