ক্ষমতার অপব্যবহার করেছেন ট্রাম্প!

সম্প্রতি পৃথিবীর সবচেয়ে ক্ষমতাধর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের দুটি অভিযোগ অনুমোদন দিয়েছে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটি। ডোনাল্ড ট্রাম্প হলেন বিশ্বের চতুর্থ মার্কিন প্রেসিডেন্ট যিনি অভিশংসনের মুখে পড়লেন।

এদিন অভিশংসনের দুটি অভিযোগ নিয়ে শুক্রবার ১০ মিনিটের কিছু বেশি সময় শুনানি হয়। ওই শুনানিতে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেয়ার দুটি অভিযোগ ২৩-১৭ ভোটে পাস হয়। আগামী সপ্তাহে হাউজের নিম্নকক্ষে এই ভোটাভুটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কংগ্রেসের নিম্নকক্ষে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

এছাড়া ক্ষমতার অপব্যবহার সংক্রান্ত অভিযোগে বলা হয়েছে, ‘ট্রাম্প রাজনৈতিকভাবে লাভবান হওয়ার জন্য তার রাজনৈতিক প্রতিপক্ষ, ডেমোক্র্যাটিক দলের সামনের সারির প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে বিদেশি রাষ্ট্রের (ইউক্রেন) সহায়তা চেয়েছিলেন’।

ডেমোক্র্যাটদের অভিযোগ করে বলেন ট্রাম্প ‘দুর্নীতিপূর্ণভাবে’ কাজ করে ‘জাতিকে ধোঁকা’ দিয়েছেন। আর এটা প্রমানিত হয়েছে যে হাউজের তদন্ত কাজে অসহযোগিতার মাধ্যমে তিনি কংগ্রেসের কাজে বাধা দিয়েছেন।

এদিকে, হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে কথোপকথনে ট্রাম্প এই অভিশংসন প্রক্রিয়াকে ‘লজ্জাজনক’ ও একটি ‘প্রতারণা’ বলে মন্তব্য করেছেন।