এই শীতে অপর্যাপ্ত পানি পানেই বিপদ!

বেশ কাপুনি দিয়েই যেন শুরু হচ্ছে এবারের শীত । আর শীত এলেই আমাদের অভ্যাসের অনেকটাই পরিবর্তন আসে । যেমন গরমকালে ঘাম বেশি হয় বলে পানি খাওয়া হয় বেশি। কিন্তু শীতে এলেই পানি খাওয়ার পরিমাণ প্রায় কমে যায়। কিন্তু এই অপর্যাপ্ত পানি পানেও রয়েছে বিপদ, দেখা দিতে পারে একাধিক সমস্যা।

আমরা সবাই জানি মানবদেহের ৭৫ ভাগই পানি। শারীরের স্বাভাবিক প্রক্রিয়া সচল রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ পানি খুব প্রয়োজন। কিন্তু শরীরে পানির জোগান ঠিক না থাকলে ব্যাহত হয় শারীরের সাধারণ প্রক্রিয়া। তাহলে দেখে নেয়া যাক শরীরে অপর্যাপ্ত পানি হলে সমস্যা দেখা দিতে পারে।

মাথা ব্যথা-
শীতকালে পানি না খেলে অনেকের মধ্যেই কম বেশী এই সমস্যা দেখা দিতে পারে। এটাকে অনেকে মনে করেন হয়তো বেশি কাজ করার জন্য মাথা ব্যথা করছে। কিন্তু মাথা যন্ত্রণা করলে সঙ্গে সঙ্গে বেশি পরিমাণ পানি খান। দেখবেন কতটা আরাম পাচ্ছেন।

অল্পেই ক্লান্তি-
শীতকালে পানি না খেলে অনেকের মধ্যেই অল্পতেই ক্লান্তি ভাব চলে আসে। যদি দেখেন শীতকালেও অল্পতেও ক্লান্ত হয়ে পড়ছেন, তাহলে বুঝবেন শরীরে পানির ঘাটতি হচ্ছে।

প্রস্রাবে জ্বালাপোড়া-
এই সমস্যাটা যদিও গরম কালে বেশি হয়ে থাকে, কিন্তু যদি দেখেন শীতকালেও প্রস্রাবে জ্বালাপোড়া করছে তাহলে নিশ্চিত ধরে নিবেন আপনার পানি পানে ঘাটাতি আছে ।শীতকালে পানি কম খাওয়ার কারনে প্রস্রাবের সময় মুত্রনালী দিয়ে অনেকটা পরিমাণে টক্সিন বাইরে বেরিয়ে যায়। তাই এই এই সমস্যাটা দেখা দেয়।

কোষ্ঠকাঠিন্য-
গরমের সময় এই সমস্যা বাড়লেও যাদের অর্শ বা অন্য কোনও সমস্যা রয়েছে তাদের তো আরও সতর্ক থাকা উচিত । শীতকালে পানি কম লাগে মনে করে কম খেলে এই সমস্যা দেখা দিতে পারে।