বিপিএল শুরুর আগেই অনিয়মের কালো ছায়া

গতকালই অনুষ্ঠিত হয়ে গেল বঙ্গবন্ধু বিপিএল ২০১৯-এর উদ্বোধনী অনুষ্ঠান। আর মাত্র একদিন পরেই শুরু হতে যাচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় প্রিমিয়ার লীগ। আর চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট থান্ডার্সের ম্যাচ দিয়ে খেলাও শুরু হতে যাচ্ছে।

ইতিমধ্যেই প্রতিটি দলই কম-বেশি অনুশীলন করছে। তবে বিপিএল শুরুর আগেই অনিয়মের কালো ছায়া দেখা যাচ্ছে, বিসিবি পরিচালিত দলই মানছে না বিপিএলের নিয়ম । শর্তমতে বিপিএলের প্রত্যেক দলকেই অর্থ দিতে হবে বিসিবির।তবে স্পন্সর পাওয়া দলকে ভর্তুকি দিলেই চলবে। সেইমতে বিজ্ঞাপন না পাওয়া দুই দল রংপুর রেঞ্জার্স এবং কুমিল্লা ওয়ারিয়র্স পরিচালিত হবে বিসিবির অর্থায়নে। কিন্তু এই দুই দলই মানছে না বিপিএলের নিয়ম!

নিয়মানুযায়ী একজন করে নিয়মিত লেগ স্পিনার এবং ১৪০ কিলোমিটার গতির পেসার খেলাতে হবে। অন্য সব দল এই নিয়ম মানলেও রংপুর এবং কুমিল্লার দলে নেই কোন গতিময় পেসার কিংবা লেগস্পিনার।

এ ব্যাপারে বিসিবির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান ও বিপিএলে রংপুর রেঞ্জার্সের টিম ডিরেক্টর আকরাম খান বলেন, ‘লেগ স্পিনার খেলানো বাধ্যতামূলক করা হয়নি। আর তাদের দলে ১৭ বছর বয়সী তরুণ রিশাদ হোসেন আছে। সে ঘরোয়া লিগে ভালো খেলেছে’।

যদিও তবে রিশাদ হোসেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের দলে ডাক পেয়েছেন। ফলে তিনি জানুয়ারির শুরু থেকেই বিপিএলের বাইরে চলে যাবেন।

অন্যদিকে কুমিল্লা ওয়ারিয়র্সের টেকটিক্যাল উপদেষ্টা ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘আমাদের দলে আফগান স্পিনার মুজিব উর আছেন। তিনি বিশ্বমানের স্পিনার। মুজিব উরই আমাদের শর্ত পূরণ করছেন। কারণ তিনি অফ স্পিনের সঙ্গে লেগ ব্রেকও করেন। তাই কোন সমস্যা নেই।’