ইডেন ঘণ্টা বাজালেন শেখ হাসিনা ও মমতা ব্যানার্জি

খেলা শুরুর সময় ভারতীয় সময় দুপুর ১টায়। কিন্তু ইডেন গার্ডেন্সের সামনে ভিড় শুরু সেই সকাল থেকেই। পিঙ্ক টেস্ট বলে কথা! এই উপমহাদেশের টেস্ট ক্রিকেটে গোলাপি বলে এটাই প্রথম কোনো ম্যাচ। সেই অভিষেকের সাক্ষী হতে এতো ভিড়।

কলকাতায় এই ম্যাচ দেখতে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সঙ্গে ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। জাতীয় সঙ্গীতের পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি দুজনে মিলে একসঙ্গে ইডেনে ঘণ্টা বাজিয়ে খেলা শুরুর ঘোষণা দেন।

বহুল আলোচিত ইডেনের এই পিঙ্ক টেস্টে টসে জিতেছে বাংলাদেশ। টসে জিতে ব্যাটিং বেছে নিয়েছে। ইডেনের তাজা উইকেটে গোলাপি বলে আগে ব্যাটিং করাটা সত্যিকার অর্থেই সাহসী সিদ্ধান্ত। ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেওয়ার কারণ ব্যাখ্যায় বাংলাদেশ অধিনায়ক মুমিনুল জানাচ্ছিলেন-‘উইকেট দেখে আমার মনে হচ্ছে এটা শুকনো এবং বেশ শক্ত। তাই আগে ব্যাটিংয়ের সিদ্ধান্তটা আমার কাছে সঠিক মনে হয়েছে। এই টেস্টে দলে দুটি বদল এনেছে বাংলাদেশ। তৃতীয় পেসার হিসেবে আল আমিন খেলতে নামছেন তাইজুলের জায়গায়। আর স্পিনার নাঈম হাসান খেলছেন মেহেদি হাসান মিরাজের স্থলে।

যথারীতি এই টেস্টেও একাদশে জায়গা হয়নি মুস্তাফিজুর রহমানের। ভারত তাদের একাদশে কোনো বদল আনেনি। ইন্দোরের জয়ী দল নিয়েই খেলছে তারা।